মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

চুয়াডাঙ্গা সদর, চুয়াডাঙ্গা।

 

ভিশনঃ মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।

মিশনঃ মৎস্য ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং অভীষ্ঠ জনগোষ্ঠির অংশ গ্রহনমূলক উন্মুক্ত জলাশয়ে সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে এক্ষেত্রে হতে প্রাপ্ত সুফলের মাধ্যমে দারিদ্র মৎস্যজীবি ও মৎস্য চাষি তথা বাংলাদশে আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।

 

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা

( নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়িচাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান

  1. ব্যক্তিগত যোগাযোগ
  2. মোবাইল ও
  3.  ইন্টারনেট

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

তাৎক্ষণনক

নামঃ মোহাঃ হামিদুর রহমান

পদবীঃ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা(অঃদাঃ)

ফোনঃ

মোবাঃ ০১৭৮০২২১১৭৯

ইমেঃ sufochuadangasadar@fisheries.gov.bd

মৎস্য চাষ বিষয়ক পুস্তক, পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরণ

  1. ্ব্যক্তিগত যোগাযোগ
  2. মোবাইল ও
  3. ইন্টারনেট

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

তাৎক্ষণনক

মৎস্য আইন’ ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা’ ২০১১ বাস্তবায়ন

  1. ্ব্যক্তিগত যোগাযোগ
  2. মোবাইল ও
  3. ইন্টারনেট

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধিমোতাবেক

১ মাস

মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১ বাস্তবায়ন

  1. ্ব্যক্তিগত যোগাযোগ
  2. মোবাইল ও
  3. ইন্টারনেট

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

বিধিমোতাবেক

১ মাস

 

 

২.২(দাপ্তরিক সেবা)

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা

( নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্যাদি বিনিময়

  1. পত্র ও
  2. ইন্টারনেট

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

নির্ধারিত সময়ে

নামঃ মোহাঃ হামিদুর রহমান

পদবীঃ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা(অঃদাঃ)

ফোনঃ

মোবাঃ ০১৭৮০২২১১৭৯

ইমেঃ sufochuadangasadar@fisheries.gov.bd

 

পুরস্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান

  1. পত্র ও
  2. ইন্টারনেট

 

নেই

নির্ধারিত সময়ে

মোবাইল কোট বাস্তবায়ন

  1. পত্র ও
  2. ইন্টারনেট

 

নেই

নির্ধারিত সময়ে

প্রশিক্ষণ

  1. ব্যক্তিগত যোগাযোগ
  2. মোবাইল ও
  3. ইন্টারনেট

আবেদনপত্র

নেই

নির্ধারিত সময়ে

ঋণ প্রাপ্তিতে সহায়তা

  1. ব্যক্তিগত যোগাযোগ
  2. মোবাইল

 

আবেদনপত্র

নেই

ঋণ প্রদানকারী সংস্থার বিধিমোতাবেক

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

২.৩(অভ্যন্তরীণ সেবা)

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তি স্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা

( নাম, পদবী, ফোন ও ইমেল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন

  1. নিতীমালা বিতরণ
  2. অনুষ্ঠান সূচি প্রেরণ
  3. বিভিন্ন কমিটি গঠন
  4. সম্প্রসারণ সামগ্রী বিতরণ

 

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

সরকার কর্তৃক ঘোষিত নির্ধারিত সময়সীমার মধ্যে

নামঃ মোহাঃ হামিদুর রহমান

পদবীঃ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা(অঃদাঃ)

ফোনঃ

মোবাঃ ০১৭৮০২২১১৭৯

ইমেঃ sufochuadangasadar@fisheries.gov.bd

 

উপজেলার বার্ষিক কর্মপরিকল্পনা প্রনয়ন, বিভিন্ন প্রজাতীর গুনগত মানসম্মপন্ন (সরকারী বরাদ্দ সাপেক্ষে)পোনা ছাড়া হয়

  1. ব্যক্তিগত
  2. যোগাযোগ
  3. মোবাইল ও
  4. ইন্টারনেট

মৎস্য অধিদপ্তর / সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর

নেই

জুলাই হতে জুন

ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষে অনুমোদন, জিপিএফ, বরাদ্দ ইত্যাদি

  1. আবেদন সাপেক্ষে

 

 সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ ইন্টারনেট

নেই

বিধি মোতাবেক

 

 

 

২.৪ আওতাধিন অধিদপ্তর/ দপ্তর/সংস্থা কর্তৃক প্রদও সেবা দপ্তরের কযার্বলী

  • উপজেলায় বিদ্যমান জলায়ের সুষ্ঠ ব্যবস্থাপনার লক্ষ্য কারিগরি পরামর্শ প্রদান,
  • ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করা,
  • উপজেলা মৎস্য বিষয়ক বার্ষিক উত্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা,
  • মৎস্য খাদ্য আইন- ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা’ ২০১১ এর আওতায় মৎস্য খাদ্য উৎপাদনকারী / আমদানীকারক/ বিপরণকারী প্রতিষ্ঠান সমূহকে লাইসেন্স প্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্য খাদ্য নমুনা সংগ্রহ ও তা পরীক্ষাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা,
  • মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১ এর মৎস্য হ্যাচারী সমূহের নিবন্ধন প্রদান ও নবায়ন নিশ্চিত করা এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগত ব্যবস্থা গ্রহন,
  • মাছ ও চিংড়িতে ফর্মালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যহার রোধ নিরাপদ মৎস্য খাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান।
  • মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গনসচেনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস্য পুরস্কার প্রদান, অন্যার‌্য বিভাগের পুরস্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশগ্রহন,
  • উপজেলা পর্যায়ে বাস্তবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদ বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা,

 

  • মৎস্য মাননিযন্ত্রন ব্যবস্থা র্কাযকর করার লক্ষ্যে মাছ চাষের অনুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষীদের উদ্বুদ্ধকরণ, এবং সংক্রমনের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ আহরোণওর পরিচরযা, মৎস্য বাজারজাতকরণ স্থাপনার হাইজিং- সেনিটেশন নিশ্চয়তাকরণ ও এনআরসিপি র্কাযক্রম বাস্তবায়নে তদারকি করা,
  • জেলা মৎস্য বিষয়ক প্রতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহন করা,
  • অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্নিত দায়িত্ব পালন করা,
  • প্রাকৃতিক বিভিন্ন দূরযোগকালীন সময় সার্বক্ষণিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একিভূত করে মন্ত্রনালয়ে প্রেরণের ব্যবস্থা করা,

৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা

  •  

প্রতিশ্রত/ কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষে করণীয়

  •  

সয়ংসম্পূর্ণ আবেদন জমা প্রদান

  •  

মৎস্য চাষের পরামর্শ প্রদান কালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সর্ম্পকে সঠিক তথ্য প্রদান

  •  

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের র্পূবেই উপস্থিত থাকা

  •  

যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

 

৪, অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা

সেবা প্রাপ্তিতে অসন্তষ্ট হলে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্ন লিখিত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

  •  

কখন যোগাযোগ করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিস্পত্তির সময়সীমা

  •  

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে

জেলা মৎস্য কর্মকর্তা

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়, কেদারগঞ্জ, চুয়াডাঙ্গা

ওয়েবঃ dfochuadanga@fisheries..gov.bd

১ মাস

  •  

অভিযোগ নিস্পত্তি কর্মকর্তা নিদিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

বিভাগীয় উপপরিচালক, মৎস্য অধিদপ্তর

বিভাগীয় উপপরিচালকের দপ্তর, মৎস্য অধিদপ্তর, বয়রা, খুলনা

ওয়েবঃ ddkhulna@fisheries.gov.bd

১ মাস

  •  

আপিল কর্মকর্তানিদিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে

মন্ত্রিপরিষদ বিভাগে অভিযোগ ব্যবস্থাপনা সেল

অভিযোগ গ্রহন কেন্দ্র

৫নং গেট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা

 

৩ মাস

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter